জীবন মান উন্নয়নে সমবায়ের গুরুত্ব অপরিসীম

হাটহাজারীতে ৪৭ তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। গতকাল রবিবার উপজেলা প্রশাসন ও সমবায় কার্যালয়ে এই উপলক্ষে বিস্তারিত কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচিতে ছিল, সমবায় র‌্যালি, জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও সফল সমবায় সমিতি ও সমবায়ীদের মধ্যে ক্রেষ্ট বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এ বারের জাতীয় সমবায় দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল , সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি।
উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম,উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, উপজেলা মৎস্য কর্মকর্তা আজাহারুল আলম। ফরহাদাবাদ শিশু পরিবারের তত্ত্বাবধায়ক বিল্লাল হোসেন খন্দকারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মো: আমান উল্লাহ খাঁন। সমবায়ীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, শওকত আলম চৌধুরী, জুলফিকার আলম, লাভলী নাথ, মো: সেলিম ও রিয়াজ উদ্দিন সোহেল।
অনুষ্ঠানের সফল সমবায়ী হিসাবে উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান, মাহিয়া ফাউন্ডেশন কর্মজীবী সমবায় সমিতির সভাপতি, ওয়াল্ড ভিশন বাংলাদেশ হাটহাজারী এরিয়া প্রোগ্রাম অফিসার মো: আবদুল হামিদকে বিশেষ সম্মাননা ও সফল সমবায় সমিতি হিসাবে ফেইথ সঞ্চয় ও ঋণদান ও কো-অপারেটিভ সোসাইটি, আনন্দ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি,ছায়াবৃক্ষ বহুমুখী সমবায় সমিতি,মেখল বহুমুখী সমবায় সমিতি, সার্বজনীন বহুমুখী সমবায় সমিতি, মেখল সমাজ কল্যাণ বহুমুখী সমবায় সমিতি, বেতুয়া ভুমিহীন বহুমুখী সমবায় সমিতি, জন্মভুমি বহুমুখী সমবায় সমিতি,তিশা কর্মজীবী কল্যাণ সমবায় সমিতি, চট্টগ্রামস্থ হাটহাজারী-রাউজান অটো টেম্পু, অটো রিকসা চালক সমবায় সমিতি,দক্ষিণ মার্দাশা মাদারীপুল অটো রিকসা চালক সমবায় সমিতি এবং দক্ষিণ মির্জাপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমিতিকে সফল সমবায় সমিতি হিসাবে সম্মাননা স্মারক প্রদান করা হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়। বক্তারা বলেন, পারিবারিক আর্থসামাজিক উন্নয়নের জন্য সমবায়ের বিকল্প নেই। তাছাড়া সমবায় সমাজের শৃঙ্খলা বোধ আনয়নে বিশাল ভূমিকা পালন করতে পারে বলেও উল্লেখ করেন।

পানছড়ি : খাগড়াছড়ি জেলার পানছড়িতে ৪৭তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল উপজেলা পরিষদ এলাকা থেকে র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চেয়ারম্যানের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। ‘সমবায় ভিত্তিক সমাজ গড়ি-টেকসই উন্নয়ন নিশ্চিত করি’ এই স্লোগানে উপজেলা পল্লী উন্নয়নের (বিআরডিবি)চেয়ারম্যান নূর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রত্না তংচঙ্গা। এতে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা সমবায় কর্মকর্তা বিজয় কৃষ্ণ নাথ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা খ্যদ্য নিয়ন্ত্রক প্রমিত কুমার চাকমা, উপজেলা আনসার ভিডিপি কমান্ডার মোঃ নাছির উদ্দিন প্রমুখ।
এছাড়াও উপজেলা বিভিন্ন সমবায় সমিতির সদস্য-সদস্যাগণ র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সমবায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। সমবায় সমিতির মাধ্যমে জেলার মানুষ অনেক কিছু করতে শিখেছে। বিভিন্ন সমিতি করে জীবনের মান উন্নয়নে কাজ করতে শিখেছে সাধারণ মানুষ।