কিস্তি আদায়, ডিপিএস, সিসি লোনের কিস্তি আদায় এ জরিমানা কন্ট্রোল ব্যবস্থা চালু।

সমিতি কিপার রিলিজের শুরু থেকেই জরিমানা সিস্টেমটি চলমান রয়েছে। বর্তমানে ঋণ প্রদানের সময় কিস্তি প্রতি জরিমানা ধার্য করার ব্যবস্থা করা হয়েছে। সেই হিসেবে কিস্তি আদায়ের সময় জরিমানা আদায়ের ব্যবস্থা রয়েছে।

একইভাবে মাসিক সঞ্চয় তৈরি করার সময় জরিমানার নির্ধারণ করে দেয়ার ব্যবস্থা আছে।

এক্ষেত্রে গ্রাহক যদি নিয়মিত মাসিক সঞ্চয় এর কিস্তি পরিশোধ না করে সে ক্ষেত্রে ছোটখাটো জরিমানা আদায় করে থাকে অনেক প্রতিষ্ঠান।

এরকম ভাবে বিভিন্ন সেকশনে জরিমানার ব্যবস্থা রাখা আছে। তবে আগে সেটা কমন ভাবে সব সিস্টেম এর জন্যই চালু ছিল। অর্থাৎ যারা জরিমানা নিয়ে কাজ করেন না উনাদেরও জরিমানার সেকশন গুলো চোখে পড়তো এবং অনেক সময় ভুলবশত ভুল ডাটা এন্ট্রি হয়ে যেত যা পরবর্তীতে ডিলিট এর মাধ্যমে সংশোধনী আনতে হতো।

 

ফিল্ড অফিসার রাফেল থেকে টাকা আদায়ের সময় ভুলবশত জরিমানার ঘরে টাকা ইনপুট দিয়ে দিলে সমস্যা তৈরি হতো। আবার এডমিন বা ম্যানেজার ঋণ পোস্টিং দেওয়ার সময় ভুলবশত জরিমানার হার বসিয়ে ফেলতো, যার কারণে কিস্তি মিস হয়ে গেলে আদায়যোগ্য হিসেবে তৈরি হয়ে যেত জরিমানা টা।

 

বিগত কিছুদিন ধরে ব্যাপারটা অনেকেই আমাদেরকে জানিয়েছেন। সেই হিসেবে আমরা সিস্টেম সেটিং থেকে বিষয়গুলোকে কন্ট্রোল করে দেয়ার ব্যবস্থা করেছি।

 

অর্থাৎ স্পেসিফিকভাবে যদি আপনি ঋণের জরিমানা চালু রাখতে চান তাহলে সেটা চালু রাখতে পারবেন। অথবা ঋণ এর জরিমানা অপশন টা বন্ধ রেখে শুধু মাসিক সঞ্চয় এ জরিমানা চালু থাকবে এরকম ব্যবস্থাও করা যাবে।

 

বিষয়টা আপনারা সফটওয়্যার এর সেটিং থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন এডমিন অ্যাকাউন্ট থেকে। ডিফল্ট ভাবে সব সিস্টেম এ এই বিষয়টি এখন বন্ধ অবস্থায় থাকবে।
আর সিস্টেমটি বন্ধ থাকা অবস্থায় যদি মনের ফেলল আর দেখা যাবে না। অর্থাৎ আপনি যদি জরিমানা সিস্টেম চালু করতে চান তাহলে সেটিং থেকে চালু করে নিতে হবে।
আপনি চাইলে চালু করে নিতে পারবেন অথবা আমাদের হেল্পলাইনে থেকে সহযোগিতা নিতে পারবেন। আমরা আপনাদের সেবায় সার্বক্ষণিক সহযোগিতা করতে প্রস্তুত।
উল্লেখ থাকে যে আমাদের অফিসের সময়সীমা সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। এই সময় এর বাইরে আমাদের মেসেঞ্জারে নক করার অনুরোধ রইলো । আমরা চেষ্টা করব দ্রুত সময়ে রেসপন্স করতে।

 

পরিশেষে আপনার সমিতির সাফল্য কামনা করছি

114 Views