মোবাইল এপস বাংলায়

মোবাইল এপস ইংরেজিতে

বর্তমান বিশ্বে মোবাইল / স্মার্ট ফোন ব্যবহার বেড়েই চলছে। সে সুবাদে বাংলাদেশেও মোবাইলের ব্যবহার লাফিয়ে লাফিয়ে বাড়ছে।  চতুর্দিকে এখন স্মার্টফোনের জয়জয়কার।  এখানে ৯০% বাজার দখল করে আছে  অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ফোন।  বর্তমানে মানুষ  কম্পিউটারের চেয়ে মোবাইলে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন মোবাইল অ্যাপের মাধ্যমে। 

আর নিজস্ব অ্যাপ প্রতিষ্ঠান এর ব্র্যান্ডিং ফুটিয়ে তুলে সুন্দরভাবে। 

 

অর্থাৎ একজন সাধারন মানুষ বা আপনার গ্রাহক যখন দেখবে প্লে স্টোরে আপনার নিজস্ব অ্যাপ আছে এবং সেখান থেকে ডাউনলোড করে ব্যাবহার করতে পারছে,  তখন আপনার এবং আপনার প্রতিষ্ঠানের প্রতি ভক্তি শ্রদ্ধা ভালোবাসা বহুগুণে বেড়ে যায়। 

 

আর নিজস্ব অ্যাপ ব্যবহারের সুবিধা হল সেখানে কোন ধরনের কিউআর কোড স্ক্যান করতে হয়না।  শুধুমাত্র প্লে স্টোর থেকে ইন্সটল করেই ব্যবহার করা যায়।   অর্থাৎ নতুন করে কোনো ধরনের লিঙ্ক সেটাপ করতে হয়না। আর আপনার নিজস্ব অ্যাপের মাধ্যমে আপনার গ্রাহক তার নিজের একাউন্টে লগইন করে যাবতীয় তথ্যাদি দেখতেও পারবে এবং এক একাউন্ট থেকে আরেক একাউন্টে টাকা ট্রান্সফার এবং উত্তোলনের জন্য আবেদন করতে পারবে এবং আপনি তাকে বিভিন্ন ধরনের নোটিশ পাঠাতে পারবেন। 

 

আমাদের সমিতি কিপার এর একটি মোবাইলের প্লে স্টোরে রয়েছে যা ইতোমধ্যে আপনি দেখেছেন।  এখন আপনি যদি চান আপনার প্রতিষ্ঠানের লোগো সম্বলিত নিজস্ব একটা অ্যাপ প্লে স্টোরে থাকবে সেটার ব্যবস্থা আমরা করে দিচ্ছি।  তবে এক্ষেত্রে কিছু নিয়ম খরচের বিষয়ে সামনে চলে আসে।

 

যেমন প্রথমত প্লে স্টোরে অ্যাপ পাবলিশ করার জন্য গুগলের নির্ধারিত ২৫ ডলার খরচ আছে।  এছাড়াও  প্লে স্টোর এর উপযোগী করে নিজস্ব এপ তৈরিতে খরচের বিষয়ে সংযুক্ত আছে।  বর্তমানে আমরা প্লে স্টোরে আপলোড করা এবং সেই অনুযায়ী অ্যাপ তৈরি করতে যে টাকা নিচ্ছি তার বিবরণ নিচে দেয়া হল।  

 

অ্যাপ তৈরি টেস্টিং প্লে স্টোরে আপলোড সম্মিলিত ৫০০০ টাকা খরচ।  উল্লেখ্য,   এই খরচটা একবারই । পরবর্তীতে এখানে কোন ফি দিতে হয় না 

 

খরচটা যদি বেশি মনে হয় তাহলে সমিতি কিপার এর অ্যাপ টা ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই।  আমাদের অ্যাপ থেকে কাজ করলেও কোন ধরনের সমস্যা তৈরি হবে না।